Homeভারতভারতীয় পণ্যবাহী জাহাজের ওপর ড্রোন হামলা, আমেরিকার কথামত ইরানকে দুষতে নারাজ ভারত

ভারতীয় পণ্যবাহী জাহাজের ওপর ড্রোন হামলা, আমেরিকার কথামত ইরানকে দুষতে নারাজ ভারত

- Advertisement -

নয়াদিল্লি – ইজরায়েল ও হামাস যুদ্ধের জেরে ফের ভারতীয় পণ্যবাহী জাহাজের ওপর ড্রোন হামলা চালাল বিদ্রোহী গোষ্ঠী হাউথি বা হুথি। জাহাজে করে অপরিশোধিত তেল নিয়ে আসা হচ্ছিল। জাহাজটির নাম ‘এম ভি সাইবাবা’। শনিবার রাত সাড়ে ১০টা নাগাদ এই হামলা চালানো হয়। ঘটনাটি ঘটেছে রেড সি বা লোহিত সাগরে। গুজরাত উপকূল থেকে প্রায় ৩০০ কিমি দূরে। হামলার সময় জাহাজে ২০ জন নাবিক ছিল বলে জানা গিয়েছে। এই হামলার কথা প্রথম ভারতকে জানায় আমেরিকা। যদিও ড্রোন হামলায় কেউ হতাহত হননি।

প্যালেস্তাইনপন্থী এই বিদ্রোহী গোষ্ঠী হুথি আসলে ইরানের। আমেরিকার মতে, যেহেতু ইজরায়েল ও হামাস যুদ্ধ নিয়ে ভারত কার্যত ইজরায়েলের দিকে ঝুকে রয়েছে তাই এই হামলা চালিয়েছে বিদ্রোহী গোষ্ঠী হুথি। এরজন্য ইরানকে দায়ী করেছে আমেরিকা। কিন্তু আমেরিকার এমন মনোভাবকে নাকচ করে দিয়েছে ভারত। কেননা, আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক খারাপ থাকলেও ভারতের সম্পর্ক ভাল। ফলে তাড়াহুড়ো করে এই হামলার ঘটনায় ভারত কাউকে দায়ী করতে চায় না। তাছাড়া, ড্রোন হামলায় যেহেতু বড় কোনও ক্ষতি হয়নি। তাই ভারত চাইছে ব্যাপারটি নিয়ে হইচই না করতে।

আসলে লাইবেরিয়ার পতাকাবাহী ট্যাংকারটির সাথে ইজরায়েল যোগ রয়েছে বলে জানা গিয়েছে। অবশ্য জাহাজটির মালিক জাপানি একটি সংস্থা। এরপরই ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্স জানিয়েছে, ড্রোন হামলার জেরে তীব্র বিস্ফরণ হয় জহাজের ডেকে। আমেরিকার সামরিক বাহিনী জানিয়েছে, লোহিত সাগরে ভারতীয় পতাকাবাহী জাহাজটি হুথি জঙ্গিদের হামলার শিকার হলে সাহায্যের আর্তি জানায়। সেই সময় সেই অঞ্চলে ছিল একটি মার্কিন রণতরী।

এর আগেও লোহিত সাগরে ভারতগামী জাহাজে হুথি জঙ্গিরা হামলা চালিয়েছিল। তবে ভারতীয় পতাকাবাহী জাহাজে অন্য ধরনের হামলা ঘটলেও ড্রোন আক্রমণ ঘটেনি। লোহিত সাগরে এর আগেও বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজের উপর হামলার ঘটনা ঘটেছে। ১৭ অক্টোবর থেকে এ নিয়ে ১৪ এবং ১৫ তম হামলা হল বাণিজ্যিক জাহাজের উপর। সব কয়েকটি ঘটনা ঘটল লোহিত সাগর এবং এর আশপাশে।

আমেরিকার অভিযোগ, হুথিদের হাত শক্ত করেছে ইরান। তাদের সমর্থন করছে। ইজ়রায়েল-হামাস যুদ্ধের পর থেকে লোহিত সাগরে ড্রোন হামলা বৃদ্ধি পেয়েছে। নেপথ্যে রয়েছে ওই হুথি-গোষ্ঠীই। হুথি জানিয়েছে, ইজ়রায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। সে কারণে ইজরায়েলের সঙ্গে যোগ রয়েছে, এমন দেশের বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলা চলবে।

এর আগে ভারতগামী অপর এক জাহাজের উপর আক্রমণ হয়েছিল। এমভি কেম প্লুটো নামের সেই জাহাজে হুথি গোষ্ঠীই ড্রোন হামলা চালায়। এর জন্য আমেরিকা ইরানকে দায়ী করলেও ইরানের বিদেশ মন্ত্রকের তরফে সেই দায় অস্বীকার করা হয়েছে।

আমেরিকান সংবাদ সংস্থা রয়টার্সের তরফে জানানো হয়েছে, হুথির এই হুঁশিয়ারির কারণে ঘুরপথে আফ্রিকার দক্ষিণ দিয়ে গন্তব্যে যাচ্ছে ইজ়রায়েলের বাণিজ্যিক জাহাজ। হোয়াইট হাউস স্পষ্টই এর নেপথ্যে ইরানের ‘যোগ’ দেখেছে। ইরানের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মহম্মদ রেজ়া নাকদি পাল্টা হুমকি দিয়ে জানিয়েছেন, গাজ়ায় আমেরিকা এবং তার জোটসঙ্গীরা ‘অপরাধ’ বন্ধ না করলে ভূমধ্যসাগর, জিব্রাল্টার প্রণালী দিয়ে যাতায়াত বন্ধ করে দেওয়া হবে।

এদিকে ট্যাঙ্কার জাহাজে হামলার বিষয়টিও খতিয়ে দেখছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী এবং নৌবাহিনী। হামলা নিয়ে তদন্ত শুরু হয়েছে। অবশ্য ভারতীয় নৌবাহিনীর তরফে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি এই নিয়ে।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -