Homeপশ্চিমবঙ্গবেঞ্চ বদল করেও রেহাই পেলেন না অভিষেক, মুখোমুখি হতে হবে ইডি-সিবিআইয়ের

বেঞ্চ বদল করেও রেহাই পেলেন না অভিষেক, মুখোমুখি হতে হবে ইডি-সিবিআইয়ের

- Advertisement -

কলকাতা – সুপ্রিমকোর্টে মামলা করে হাইকোর্টের বেঞ্চ বদল করিয়েছিলেন। কিন্তু তাতেও পার পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চও জানিয়ে দিল, কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে পারবে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআই।

অর্থাৎ, এই মামলায় বহাল থাকল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পূর্ববর্তী নির্দেশ। একই সঙ্গে কুন্তল এবং অভিষেকের মামলা খারিজ করে দিয়েছে আদালত। তাঁদের দু’জনকেই ২৫ লক্ষ টাকা করে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি সিন্‌হা।

জরিমানার টাকা অবিলম্বে হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পূর্ববর্তী রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিলেন অভিষেক। বুধবার তা খারিজ করে দিল হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি সিন্‌হা বলেন, “সিবিআই এবং ইডি তদন্ত চালিয়ে যাবে। আগামী ৯ জুন দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে আদালতে তদন্তে রিপোর্ট জমা দিতে হবে।”

এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশে এই সংক্রান্ত মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরে যায় বিচারপতি সিন্‌হার এজলাসে। সেখানে অভিষেক বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ওই পর্যবেক্ষণ পুনর্বিবেচনার আর্জি জানান। বিচারপতি সিংহ অভিষেককে মামলায় যুক্ত হতে বলেছিলেন। সেই অনুযায়ী, মামলাটিতে যুক্ত হন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। একই সঙ্গে তিনি মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার আবেদনও জানান। কিন্তু কুন্তলের চিঠি মামলায় বিচারপতি সিন্‌হার পর্যবেক্ষণ ছিল, আইনের ঊর্ধ্বে কেউ নন। তা হলে তদন্তে সহযোগিতা করতে অভিষেকের অসুবিধা কোথায়?

তবে এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায় নতুন করে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে এই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন। একই সঙ্গে বিচারপতি অমৃতা সিনহার রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টেও মামলা করবেন বলে ঠিক করেছেন তৃণমূলের নাম্বার টু।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -