Homeপশ্চিমবঙ্গবিচারপতি অমৃতা সিনহার স্বামীকে নিয়ে সিআইডি‘র ‘অতি সক্রিয়তা’, প্রশ্ন তুললেন বিচারপতি অভিজিৎ...

বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে নিয়ে সিআইডি‘র ‘অতি সক্রিয়তা’, প্রশ্ন তুললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

- Advertisement -

কলকাতা – বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে সিআইডি কেন বারবার তলব করছে? শুক্রবার ভরা এজলাসে এই প্রশ্ন তুললেন কলকাতা হাইকোর্টের অপর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি এদিন আচমকাই প্রশ্ন করেন, ‘‘বিচারপতি সিংহের স্বামীকে বার বার সিআইডি ডাকছে কেন বলুন তো?’’

তবে এখানেই থেমে না থেকে এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় সামনে হাজির এজির উদ্দ্যেশে এমনটাও মন্তব্য করেন, ‘‘সিআইডি একটু বেশিই তৎপর এই মামলাটি নিয়ে। সুপ্রিম কোর্ট তো সিআইডিকে কত নির্দেশই দেয়। কই, তাদের তো এত সক্রিয় হতে কখনও দেখা যায়নি।’’ এই প্রশ্নের জবাবে অবশ্য এজিকে কোনও উত্তর দিতে দেখা যায়নি।

শুক্রবার একটি মামলায় তাঁর এজলাসে উপস্থিত ছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত। কথা প্রসঙ্গেই তাঁকে বিচারপতি বলছিলেন, ‘‘রাজ্যে অনেক রকম সমস্যা চলছে। সে সব দিকে নজর দিতে হবে আপনাকে। আপনার সেই ক্ষমতা আছে।’’ এর পরেই সহকর্মী বিচারপতি সিংহের স্বামীর প্রসঙ্গ টেনে আনেন বিচারপতি। রাজ্যের এজির কাছে জানতে চান, ‘‘বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে সিআইডি প্রায়ই ডেকে পাঠাচ্ছে অন্য একটি মামলায়। কেন বলুন তো? এটা কি এতই গুরুত্বপূর্ণ মামলা?’’

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এমন প্রশ্নের যথেষ্ট যুক্তি রয়েছে বলে মনে করছেন আইন বিশেষজ্ঞরা। কেননা, তাঁর হাত থেকে নিয়োগ দুর্নীতির মামলাগুলি সরিয়ে দেওয়া হয়েছিল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। আর তারপর থেকেই শাসকদলের ‘বিষ নজরে’ পড়তে দেখা গিয়েছে বিচারপতি সিনহার পরিবারকে।

সম্পত্তি সংক্রান্ত বিবাদের একটি মামলায় বিচারপতি সিংহের স্বামী আইনজীবী প্রতাপচন্দ্র দেকে ইতিমধ্যেই বেশ কয়েক বার ডেকে পাঠিয়েছে রাজ্যের গোয়েন্দা সংস্থা সিআইডি। ভবানী ভবনে সিআইডির অফিসে এক দিন রাত ১১টা পর্যন্তও জেরা করা হয় বিচারপতি সিংহের স্বামীকে।

সেই জেরার পর আইনজীবী প্রতাপচন্দ্র দাবি করেছিলেন, তাঁকে তাঁর বিচারপতি স্ত্রীর নামে বয়ান লেখানোর জন্য চাপ দেওয়া হয়েছে। এমনকি, টাকা, গাড়ি-বাড়ির টোপও দেওয়া হয়েছে। গত বুধবারই প্রকাশ্যে ওই অভিযোগ করেছিলেন প্রতাপচন্দ্র। এর পরেই শুক্রবার তাঁকে নিয়ে এজলাসে বসে প্রশ্ন করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

প্রসঙ্গত, এক বিধবা প্রৌঢ়ার পৈত্রিক সম্পত্তি সংক্রান্ত মামলায় তদন্তে প্রভাব খাটানোর অভিযোগ উঠেছিল বিচারপতি সিংহের স্বামীর বিরুদ্ধে। সুপ্রিম কোর্টে ওই মহিলা জানিয়েছিলেন, বিচারপতি অমৃতা সিনহাও এই সংক্রান্ত মামলা নিয়ে এজলাসে ধমক দিয়েছিলেন তদন্তকারীদের। এর পরেই আবেদনকারী তদন্তপ্রক্রিয়া নিশ্চিত করার আবেদন জানান সুপ্রিম কোর্টে। যার জেরে সিআইডির জিজ্ঞাসাবাদ।

 

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -