Homeভারতবিরোধীদের বয়কটকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন মোদী

বিরোধীদের বয়কটকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন মোদী

- Advertisement -

নয়াদিল্লি – আজ, রবিবার ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন হল। সকাল ১১টা নাগাদ নতুন ভবনে সোনার ‘সেঙ্গল’ প্রতিষ্ঠা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে অনড় থাকতে দেখা গেল তৃণমূল-সহ ১৯টি বিরোধীদলকে। তবে তারই মাঝে ভারতীয় রীতি ও ঐতিহ্য মেনে অনুষ্ঠান হল নয়া সংসদ ভবনে। 

উদ্বোধনের আগে করা হল যজ্ঞ-হোম। বিশেষ পুজোয় প্রধানমন্ত্রী। অংশ নিলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। পুজো শেষে সেঙ্গলকে প্রণাম করে প্রতিষ্ঠা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর সোনার রাজদণ্ড সেঙ্গলকে সাষ্টাঙ্গে প্রণাম করেন মোদি। নতুন সংসদ ভবনে স্পিকারের আসনের পাশে এই সেঙ্গল স্থাপন করেন তিনি।

এদিন অনুষ্ঠানের শুরুতেই মহাত্মা গাঁধীর মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী মোদী। এরপর দু’ দফায় হয় উদ্বোধনী অনুষ্ঠান। সকাল সাড়ে ৭টায় যজ্ঞ ও পুজো করে অনুষ্ঠানের সূচনা হয়। পুজোয় অংশ নেন প্রধানমন্ত্রী ও লোকসভার স্পিকার ওম বিড়লা। নতুন সংসদ ভবনে প্রতিষ্ঠা করা হয় স্বর্ণদণ্ড সেঙ্গেল।

এরপর নতুন সংসদ ভবন তৈরির কাজে যুক্ত শ্রমিকদের উত্তরীয় পরিয়ে সম্মান জানান প্রধানমন্ত্রী। হাতে তুলে দেন স্মারক। নতুন সংসদ ভবন নির্মাণে যুক্ত ছিলেন ৬০ হাজার শ্রমিক। এদিন সর্বধর্ম প্রার্থনারও আয়োজন করা হয়। তাতে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা ছাড়াও ২৫টি বিরোধীদলের প্রতিনিধিরা যোগ দেন।

পুজো, সেঙ্গল প্রতিস্থাপন ও প্রার্থনার পর দুপুর ১২টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। এদিন নতুন সংসদ ভবনের উদ্বোধন নিয়ে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘নতুন সংসদের প্রয়োজন ছিল। আগামী সময়ে সাংসদদের সংখ্যা বাড়বে। সেটাও দেখতে হবে আমাদের। সেজন্য এখনই নতুন সংসদ তৈরি করতে হত।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘বেশ কয়েক বছরের বিদেশি শাসন আমাদের থেকে আমাদের গর্ব কেড়ে নিয়েছিল। আজ ভারত সেই ঔপনিবেশিক মানসিকতাকে পেছনে ফেলে এসেছে।’ এদিন ৭৫ টাকার কয়েন ও স্ট্যাম্প প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার ওম বিড়লা এবং রাজ্যসভার ডিপুটি চেয়ারম্যান। দুপুর ২টো-আড়াইটে নাগাদ অনুষ্ঠান শেষে জাতীয় সংগীতের মাধ্যমে এদিন নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি হয়।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -