Homeপশ্চিমবঙ্গকেন্দ্রের অতিরিক্ত কিস্তি হিসেবে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা পেল বাংলা,...

কেন্দ্রের অতিরিক্ত কিস্তি হিসেবে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা পেল বাংলা, নতুন কিছু নয়, বললেন চন্দ্রিমা

- Advertisement -

কলকাতা – নতুন বছর পড়ার আগেই পশ্চিমবঙ্গ-সহ দেশের সমস্ত রাজ্যগুলিকে অতিরিক্ত কিস্তি দিল কেন্দ্র সরকার। যার ফলে গত ১১ ডিসেম্বরের পর আরও একবার কেন্দ্রের টাকা পেল রাজ্য সরকার। এবার পশ্চিমবঙ্গকে অতিরিক্ত কিস্তি হিসেবে ৫ হাজার ৪৮৮ কোটি টাকা দেওয়া হয়েছে।

সবথেকে বেশি টাকার কিস্তি পেয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। ১৩ হাজার ৮৮ কোটি ৫৮ লক্ষ টাকা। আসলে, কর কাঠামোর টাকার কত অংশ রাজ্য পাবে, তা ঠিক করার অনেকগুলি মানদণ্ড রয়েছে। যার মধ্যে অন্যতম সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যা। তাই কিস্তির পরিমাণে দ্বিতীয় স্থানে রয়েছে বিহার। নীতিশের রাজ্য পেয়েছে ৭ হাজার ৩৩৮ কোটি টাকা। আর তৃতীয় মধ্যপ্রদেশ, ৫ হাজার ৭২৭ কোটি টাকা। এবং চতুর্থ স্থানে রয়েছে বাংলা।

সব মিলিয়ে অতিরিক্ত কর হস্তান্তর হিসেবে মোট ৭২ হাজার ৯৬১ কোটি ২১ লক্ষ টাকা রাজ্যগুলিকে দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে। সেই সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের মন্ত্রক এটাও উল্লেখ করে দিয়েছে, এটি অতিরিক্ত কিস্তি। এর আগে গত ১১ ডিসেম্বর টাকা দিয়েছিল কেন্দ্র। ফের ১০ জানুয়ারি দেবে।

যদিও এর মধ্যে কোনও নতুনত্ব দেখছেন না রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তাঁর কথায়, ‘‘কর বাবদ রাজ্যের যে পাওনা, তার একটি অতিরিক্ত কিস্তি দিল। এর মধ্যে নতুনত্ব কিছু নেই।’’

প্রসঙ্গত, আয়কর-সহ অন্যান্য খাতে রাজ্যগুলি থেকে কেন্দ্র যা সংগ্রহ করে, তার একটি অংশ রাজ্যগুলিকে দেওয়া হয়। প্রতি মাসের ১০ তারিখের আশপাশে এই টাকা দেয় কেন্দ্র। তবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে, নতুন বছর শুরু হওয়ার আগে এই টাকা অতিরিক্ত কিস্তি বাবদ দেওয়া হল।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -